শেষ চুমুক
- বৈশালী গাঙ্গুলী ০২-০৫-২০২৪

*শেষ চুমুক*

-বৈশালী গাঙ্গুলী
27-11-2017
*******************************
যে- দক্ষিণ বায়ু এসে, মনে লাগায় দোলা-
সে যে অনেক দূরের বাতাস,
তবে বড্ড লাগছে চেনা,
মনে হয় নই- আমি আজ একলা!

কি- জানি, কিছু হয়ত বলতে চাইছে সন্ধ্যার কানে-
পৌষের মৃদু শীতের কাঁপন লাগে
আমলকির বনে।

সে- কি কর্ষণ করবে মনের বন্ধ্যা জমি,
ভাঙা গলায় সুর কি দেবে-
ইমন,খাম্বাজ বা রাগ ভৈরবি।

না- আর তা হবে না জানি,
কি করে হবে-
রূপে, গুণে, ছলাকলা কথায়, মূর্খ,বোধশূন্য, অদামী!

তবুও- কি নেবে আমার নামটা শেষ
চমুকের দীর্ঘনিঃশ্বাসে?
যদি হয়- তাই হবে, অনবদ্য প্রাপ্তি;
বহুমূল্য সাধের ধন- ধন্য হবে অনামি!
============================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।