বাঙালীয়ানা
- ইবনে মিজান - কে ভগবান? ২৭-০৪-২০২৪

♣ কথায় কথায় বলছি সবাই
আমরা সর্বশ্রেষ্ঠ জাতি
চলো একে অন্যের মুখে
জোরসে মারি লাথি।।

আমরা আদম বাঙ্গালি জাতি
মোদের জুড়ি মেলা ভার
সবাই মোরা চোরের নাতি
আমরা সবাই পকেটমার।।

উপরতলা নিচেরতলা
আজ সব তলাতেই চোর
চোরের স্বাক্ষী গাঁটকাটা
বিচারকর্তা নিজেও মহাচোর।।

কেউ বা করছি দিনে চুরি
আবার কেউবা করছি রাতে
আমরা এখন থাকি না খুশি
ডাল ভাত আর মাছে।।

আইন আদালত সবই আছে
কেউ সত্যের পক্ষে নেই!
নিজের স্বার্থে ব্যস্ত সবাই
অতো ভাববার সময় নাই।।

মাতৃভূমি আর স্বদেশপ্রীতি
সবাই লিখছি কাব্যকথায়
নিজের হিসেব ভালোই বুঝি
দেশ যায় যাক কোন চুলায়!!

চোখের সামনে দিচ্ছে লাথি
হতভাগ্য অসহায়ের পাছায়
দু:সাহসিক বাঙ্গালি জাতি
এখন বাঁদর দেখেই ডরায়!

বাঙ্গালির সেই শৌর্যবীর্য -
- বীরত্ব কিছুই এখন নাই
তবুও আমরা শ্রেষ্ঠ জাতি
মোদের আত্মসম্মান নাই।।

আমরা এখন বিদেশপ্রেমী
চলছি ভিন্নদেশী চালে
বাংলাই এখন অপসংস্কৃতি
আবোলতাবোল বোলএ।।

আধুনিকতার চাঁদরে এখন
মোদের আপাদমস্তক মোড়া
কে চায় বলো বাঙালী জীবন?
বাঙালী আগাগোড়াই গোঁড়া।।

বাঙালীয়ানা ভাব দেখালে
মোদের গায়ে ওঠে ফোড়া
বিদেশপ্রেমী সংস্কৃতিমনা
তারাই পাচ্ছে ফুলেরতোড়া।।

বাংলা মোদের মাতৃভূমি
মায়ের প্রতি ভালবাসা নাই
ভিনদেশীতে রয়েছি মাতি
আমরা বিদেশী গান গাই।।

[শ্রদ্ধেয় Sunil Sharma দাদাকে উৎসর্গ করলাম]
(প্রথম প্রকাশ: ১৫:৪৭/১১-০১-২০১৮)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Amibidrohi
১৪-০১-২০১৮ ১৩:৪৩ মিঃ

উচিত কথা।