আলোর কোল
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৬-০৪-২০২৪

বনের শেষে জলের টানে বিহারী এ মন
অচেনা এক দ্বীপের মাঝে করে উচাটন।
মন ছোঁয়ে যায় গোধূলীর কোমল কুসুম,
তেজ হারালো দিনের শেষে চোখে যেন ঘুম।
স্বচ্ছ জলে স্রোতে টলে লাল আলোকের গলি,
নিঝুম গগণ মাতালো এ পাখির কাকলি।
জলের ধারে আলোর কোলে সূর্য গেল ঢলে,
আপন মনে রঙ ছড়িয়ে প্রিয় অস্তাচলে।
সূর্যস্নানে উদয় হলো না জানা এক ফুল,
লাচারে এ পরবাসী, তার দৃষ্টিতে আকুল।

বনের টানে বিহারী মন, ছাপিয়ে কল্লোল
উছলে মনের মায়াবনে প্রেমের দু'কূল।
মোহের ঘোরে ঐ প্রিয়মুখ খুঁজি বারংবার,
দৃষ্টি তাহার খুঁজছে সে কি অপেক্ষা আমার!
অনিরূদ্ধ আবেগ ঢলে ঐ মোহিনীর কোলে—
মায়ারাজ্যে আনমনে যাই প্রিয়কথা বলে।


দুবলার চর, সুন্দরবন
বুধবার, ০৩ জানুয়ারি, ২০১৮ ইং।

#কবিতা_রবিন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১৪-০১-২০১৮ ২৩:৪৫ মিঃ

আমার দ্বিতীয় ষোড়শী কবিতা!

১০ পদ + ৬ পদ = ১৬ পদ প্রতিটি চরণে

এভাবেই ১০ চরণ + ৬ চরণ = সর্বমোট ১৬ চরেণর (লাইন) কবিতা

প্রথম ১০ চরণে উপস্থাপনা, শেষ ৬ চরণে নিবেদন, এভাবেই হয়েছিল ষোড়শীর স্থাপত্য নকশা ।