পর্ব_০৩
- শাওন মল্লিক - বিব্ভ্রম, অভ্যাস, অলিকতা! ২৬-০৪-২০২৪

তোমার প্রিয় মানুষেরা তোমাকে নিজের হাতে পোড়াবে এক দিন
অথবা নিজের হাতে তোমাকে মাটি খুঁড়ে শোয়াবে এক দিন!
তোমার এই প্রিয়
শরীর মাটির সাথে মিশে যাবে ধীরে ধীরে,
আগুনে যদি তা ভষ্ম না হয়ে গিয়ে থাকে-
তোমার কঙ্কাল আরো বড়জোর দু,শ বা চার,শ বছর,
তার পর আর কোন মৃত্যু তোমাকে তাড়া করবে না জীবন ভর।
মহাবিশ্বের তুলনায় পৃথিবী যেমন একটি শিশির বিন্দু,
মহাকালের তুলনায় তোমার জীবনের কাল প্রায় শুন্যের কাছাকাছি!

তুমি কখনো প্রশ্ন করতে পারবে না-
কে এই মায়াজীবী , কূহকজীবী, ঐন্দ্রজালিক!
সে অধিকার তোমার নেই।
তুমি বড়জোর নিজেকে প্রশ্ন করতে পারো ” কে আমি?”
শুধু নিজের হাতের দিকে এক বার গভীর ভাবে তাকাও-
ভালো করে তাকিয়ে দেখো ত্বকে মোড়ানো মানুষের কঙ্কাল!
তুমি চারিপাশে তাকিয়ে দেখো,
কত শত শত কঙ্কাল রঙ বেরঙ্গের ত্বকে মোড়ানো!
কত লোভ, কত হিংসা, জিঘাংসা, ক্রোধ, ক্ষুধা, কাম
ত্বকে মোড়ানো মায়ার শরীর, ভ্রম; বিব্ভ্রম, অভ্যাস,অলিকতা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shawonmallick6950
২৫-০১-২০১৮ ১৭:৩৬ মিঃ

চেষ্টায় আছি ভালো হলে জানাবেন