সেই অদ্ভুদ নগরী
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - সুপ্ত বেদনা ২৬-০৪-২০২৪

গিয়েছিলাম এক অদ্ভুদ জনবহুল নগরে
সবাই চলে আপন পথে দিবানিশি মানেনা।
কখনো পূর্বদিক কখনো পশ্চিমে আমি
কেউ আমায় চেনেনা।
আমি এক দূরাগত কেউ
সেটি জানেনা।
লোকারণ্যে চলে যুদ্ধ
কেউ বাধা মানেনা।
আমি শুধু দেখেছি তাকিয়ে
দেখেছি তাদের খেলা।
সবাই অদ্ভুদ কর্মব্যস্ত
সহ¯্র প্রাণের মেলা।
কত নগর মহানগর আছে এ দেশে
সবই যার যার স্বত্বাধিকার ।
কেউ দিন রাত খেটে মরে অতি বেদনায়
আবার কেউ আনন্দের মেলায় রাত দিন একাকার।
কত মহানগর সহ¯্র নগর
আছে এ দেশে।
অনেকেই করে অনাধিকার
সাধু সন্ন্যাসীর বেশে।
এ নগরের পেচালো পথ ঘাট
আর দালান কোঠার প্রস্তর খন্ড যেমন।
আকাশ বাতাস আর পথের ধুলো
নগরবাসীর হৃদয় গহিন তেমন।
কত অক্ষি ধাঁধাও সভ্যতা আর বিচিত্র রূপ
এ নগরে আছে।
কত অশ্রু ঝরানো দু:খী মানুষের বাস
এ নগরের পাশে।
কত যান, কত বাড়ি, কত বিমান
মানব বহনকারী দত্য দানব।
তবুও জোষ্ঠ আষাঢ়ে খরা ঝড়ে
দু:খী মানুষের কলরব।
এক মহাকঠিন নগরের মানুষ
কঠিন তাদের অন্তর।
একদিকে প্রাচুর্য সুখের প্রজাপতি
অপরদিকে মহা বেদনার প্রান্তর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।