বাতিওয়ালার আমরণ অনশন ব্রত
- শেখ মাফিজুল ইসলাম ২৬-০৪-২০২৪

রাতের কুঁয়াশা অভিনন্দন জানিয়ে গ্যাল তোমাদের
ইট কাঠ পাথরের ইমারত জোরসে দিল হাততালি,
দ্রুতগামী যন্ত্রদানব টাটা জানিয়ে গ্যাল তোমাদের,
’ক্যামন আছো তোমরা?’ খোঁজ নিয়ে গ্যাল টোপান ঠাণ্ডা শিশির।

তোমরা শুয়ে আছ ফুটপাতে
অদূরে কলম সৈনিকের আস্তানা;
অদ্ভুতুড়ে রাত কানে কানে বলে গ্যাল- রোদমাখা ভাত রুটি জুটবে তো?

শিয়রে ঝুলছে স্যালাইনের বোতল
হাসপাতালের বেডে কাতরাচ্ছো কেউ কেউ,
পাশের বেডের রোগীরা দেখছে বাতিওয়ালার করুণ দৃশ্য;
টিভির স্ক্রিন কেঁপে ওঠে বাতিয়ালার চোখের জলে
মোবাইল ফোনে সন্তানকে জানাচ্ছে-বাবা, চিন্তা করো না
দু’বেলা দু’মুঠো ভাতের ব্যবস্থা করেই ফিরব, অথবা
মৃত্যুকে করব আলিঙ্গন।

চোখের কোণ দিয়ে টসটস করে ঝরছে অশ্রু
নিঃশ্বাসে নির্গত হচ্ছে সাদা ধোঁয়া
বাতিওয়ালা আত্মা পোড়ান ধোঁয়া।

আমরণ অনশন ব্রত দেখছে সারা বিশ্ব,
দেখছে বাতিওয়ালার হাপিতেশ্যের কন্না,
দেখছে বঞ্চিত আর্তনাদ,
ইথারে ভেসে যাওয়া শব্দ কিম্বা দৃশ্য, সবাই কী টের পাচ্ছে---
তাং ২৫।০১।১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।