মার্চ কাঁদে
- ফাহিম মাহমুদ আদি - পরশ পাথরের হুংকার ০৩-০৫-২০২৪

চারদিক তিমির কালরাত,
গা ছম ছম ভয়াল সেই রাত,
পিন-পতন সাড়াহীন যম ত্রিযামা,
ভীত-শঙ্কিত শিমু মা-প্রতিমা।

মা আলো দেও, ক্ষেইনে কাঁটা বিঁদেছে পায়,
চুপ! বাবা শকুন পড়েছে মহল্লায়।
জড়ো-থড়ো পুত্র-জননী শুয়ে স্থীর শীরদাঁড়া,
হাড় চিবানো শকুনী শব্দে চোখ স্থীর, কান খাড়া।

মা! দেখ! আগুন-আগুন-শকুন,
শকুন-শকুন-আগুন-শকুন,
চৌ দিকে অছেদ্ধ লেলিহান অগ্নীশিখা,
সর্বগ্রাসী অনল, বেয়নেট, নাই প্রাণ ভিক্ষা।

পোড়া বস্তির শূণ্য মাঠে আজ কার ক্রন্দন?
বেয়নেট ক্ষত, পোড়া ক্ষত, নিথর ঐ কাদের বন্ধন?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।