ইজম ফাঁদে মানবতা
- ফাহিম মাহমুদ আদি - পরশ পাথরের হুংকার ০৩-০৫-২০২৪

ইজম ইজম কত ইজম
এই দুনিয়া জুড়ে,
ইজম মানে ক্লেশ চাপানো
মানবতার ঘাড়ে|

ইজম তুমি ছন্নছাড়া
মানবতা তাই সর্বহারা,
কারো বুলি সাম্যবাদের,
কেউ বলে ভাই করি কাজ,
সবার বুলি শুনতে ভাল,
আসলেই তারা ফেরেব বাজ|

বুর্জোয়াদের ঠেকাতে তারা
সদায় করে বুর্জোয়া পনা,
'কার্ল' বল আর 'মাও' বল
সবাই তারা এক মনা|
মানব রচিত মতবাদে
জম্ম দিল যাদের,
তারা লেলিন, লাদেন,
মুসলিনি আর হিটলার|

নারী, বৃদ্ধ, শিশু হন্তা
প্রকৃতই যাদের কাম,
তাদের মুখে সাম্যের বুলি
আছে কি কোন দাম?

সাত তলা আর গাছ তলা
চাইনা মোরা সবাই,
তাই বলে কি বাঁশতলাতে
বিছনা পাতানো যায়?

আব্রাহামের গনতন্ত্র
লুথার কিংসের সেক্যুলার,
গর্ভাচেব আর এঙ্গেল বল
সবাই তারা একাকার|

নাই চরিত্র, নাই আদর্শ
এ কেমন মতবাদ,
ইসলাম ভিন্ন অন্য ইজম
মানবতার মরণ ফাঁদ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।