চপল প্রেম
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৬-০৪-২০২৪

চপল চাপা অব্যক্ত প্রেম
করেছিনু তোমায় দান,
চটক চরণে ধরেছিনু হাত
শুনিয়ে চিত্র গান।
ঘনিষ্ঠ হয়ে ছুয়েছিনু চোখ,
এঁকেছিনু চারু চিহ্ন,
অধোরষ্ঠ সেঁথা বিনম্র চরিতে
তোমাতে মনন প্রচ্ছন্ন।

অপরূপ কায় করেছিনু জয়,
আদরে লাগেনি খাজনা,
অধর বাণীতে রাত ছন্নমতি,
দুধের বরন জোছনা।
মনন-চৈতন্য প্রচ্ছন্ন রজনী
নিতম্ব আঁধারে হস্তগত,
অমরাবতী, হেম তুমি সেঁথা,
শুচি, সিত, যশোমণ্ডিত;

সুনয়না তুমি, রাজিত লোচন,
চটক ভরা সাজ,
তোমাতে শোভিত প্রসূন, মহী,
নিসর্গ ললিত আজ।
ধনরত্নে ভরা উর তোমাতে,
তমিস্রে টোলা মন,
সার আমি অপারগ সেঁথা,
ছুঁয়েছিনু ফুলেল তুলোবন।





চপল=ক্ষণস্থায়ী | চটক=আড়ম্বর | চরণ=ভ্রমন | চিত্র=চমৎকার | চারু=মনোরম | চিহ্ন=নিদর্শন | অধোরষ্ঠ=ঠোঁট | চরিতে=চরিত্রে | প্রচ্ছন্ন=মোহগ্রস্থ | ছন্নমতি=মোহগ্রস্থ | মনন-চৈতন্য=চিন্তা-চেতনা | অমরাবতী=স্বর্গ | হেম=স্বর্ণ | যশোমণ্ডিত=যশ | শুচি=শুদ্ধ | সিত=সাদা, পবিত্র | রাজিত=শোভন | লোচন=চোখ | প্রসূম=পুষ্প | মহী=দুনিয়া | নিসর্গ=প্রকৃতি | ললিত=চারু | ধনরত্নে=ঐশ্বর্যে | উর=স্তন | টোলা=অল্প মানুষের বাসস্থান | সার=শুদ্ধ | ফুলেল=ফুলে ফুলে সজ্জিত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।