বসন্ত
- জাহিদ হাসান নাদিম ২৭-০৪-২০২৪

চটক মধুক্ষণে ভরেছে ধরা ললিত রঙ্গনে,
বসন্তে বসুধা গিয়েছে ভরে ফুলেল অরণ্যে,
নিসর্গের দীনতা বদল হয়েছে কুসুমকাননে,
হেম মন আজই পুলকিত সাজে বসন্ত বরণে;

অঙ্গনারা রঙ্গে মেতেছে অঙ্গে জড়িয়ে শাড়ী,
মাথায় গুঁজেছে গোলাপ-গাঁদা, হাতে রঙিন চুড়ি।
মার্গ ভরেছে লোকের ভীড়ে, পাড়ায় বসেছে মেলা,
পুষ্পসারে ভরেছে পরাণ ভুলিয়ে অতীত জ্বালা।
কেরি-কুঞ্জ, সুচারু দ্যুলোক হেরেছে বাঙালী নারীতে,
ললনা সেজেছে পুষ্পমাল্যে, কাজল চোখ আর শাড়িতে;

ঢাঁক-ঢোল আর পালকি সেজেছে বসন্তের আগমনে,
ঋতুরাজ এসে বাংলা ভরেছে প্রসূন অরণ্যে।
আরও সেজেছে কান্তার-মরু, সেজেছে পাড়ার মাঠ,
বসন্তে সেজেছে কৃষ্ণচূড়া, মধুপ চিত্তপট।
বসন্তবরণে ঢাঁক বাঁজল মোচনের গানে গানে,
জীর্ণ ধরায় ফিরলো প্রাণ বসন্তের আগমনে।





চটক=মোহনীয় | ধরা=দুনিয়া, বসুধা | ললিত=সুন্দর, সুচারু | নিসর্গ=প্রকৃতি | হেম=স্বর্ণ | অঙ্গনা=ললনা | মার্গ=পথ | পুষ্পসারে=ফুলের মধু | কেরি-কুঞ্জ=বিলাস-বন | দ্যুলোক=স্বর্গ | মধুপ=ভ্রমর | চিত্তপট=মন | মোচন=মুক্তি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।