ওরা কারা
- ইবনে মিজান - কে ভগবান? ২৬-০৪-২০২৪

***
ওরা কারা?

- আন্দোলনকারী!

আবার তারা চাইছে কী?
"উর্দুই হবে রাষ্ট্রভাষা "
সেতো আগেই বলেছি!

- ভাষার ছলে শত্রুতাকারী
সব শালারা ইসলাম বিরোধী
করছে কী সব ফালতু দাবী!
হিন্দুয়ানী বাংলা ভাষা
উর্দু সেতো খোদায়ী তোহফা
থামালে তাগুত বাড়াবাড়ি
উর্দু ভাষায় জান্নাত পাবি!

অতই যখন কান্নাকাটি
তখন বাংলা ভাষা মানতে পারি-
তবে একটুখানি শর্তজারি
বর্ণমালা বাদ যাবে তার - আরবি হরফ লিখবি!
ভেবে দেখ ওরে বোকা বাঙ্গালী
তোরা মানতে যদি পারবি!

- "বর্ণমালা অ আ ক খ"
"রাষ্ট্রভাষা বাংলা চাই"
এখনো তাদের এটাই দাবী!
মুখে ওদের বোল ফুটেছে-
রোল উঠেছে - সরকার নাকি স্বৈরাচারী!!
ডাক দিয়েছে গণ আন্দোলন
কাল প্রভাতি ২১ ফেব্রুয়ারি!

কিভাবে করে? করুক দেখি!
দিয়েছি এলান ১৪৪ ধারা
বিশ্ববিদ্যালয় পুলিশে ঘেরা
দেখে নেবো সব শালাদের,
যেই শালারা করবে বাড়াবাড়ি!

- আসছে মিছিল কুকুরকুণ্ডলী
কোথায় পুলিশ চালাও গুলি.....
ঠা ঠা ঠা চলছে গুলি
দিচ্ছে কুকুর হামাগুড়ি! হা হা হা....
পাচ্ছে আমার অট্টহাসি....!
কৃষ্ণচূড়া গাছের তলে পড়ে গেলো লাশ!
গুলি খেয়ে কতক কুকুর করছিলো হাসফাস!!
বাংলাভাষী পাগলা কুকুর, রাষ্ট্রভাষা বাংলা চায়
ভাষার জন্য নিজের জীবন-
কেউ হেলায় ফেলায় এমনি হারায়! হা হা হা.......

০৯ বছরের অলিউল্লাহ,
কিশোর বয়স - পাতাকুড়ানি ছেলে!
ভাষার মর্ম তুই কী বুঝলি?
কেন খেতে গেলি গুলি?
সালাম, বরকত, শফিউল্লাহ-
রফিক, জাব্বার, অলিউল্লাহ
পরিচয়হীন গোটা চল্লিশেক প্রাণ
ভাষার জন্য হলো বলিদান
হাসতে হাসতেই দিয়ে গেলো এত্ত দামী প্রাণ!!
শহিদ মিনার গড়েছে ওরা
পাঠাও পুলিশ ভেঙে দে ত্বরা
বোকা বাঙ্গালীর কপাল পোড়া
গুলি খেয়েই সব পরবে মারা! হা হা হা.......

রক্তগঙ্গায় বাহিলো ধারা
বাঙ্গাল শালা পাগলা ঘোড়া
আগা মাথা ছবকুছ গোঁড়া
মাতৃভাষা হ্যায় বাংলা তেরা
আব মান গ্যায়ে হাম থোড়া থোড়া!!

রচনাকাল : ১১-০২-২০১৮/০৩:১০ এএম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।