গর্তজীবি মানব
- আবরার আকিব ২৬-০৪-২০২৪

আমি তন্দ্রার ঘোরে জেগে থাকি এক দুঃস্বপ্নের অপেক্ষায়,
আমি নিষিদ্ধ উপন্যাসের পাতায় জীবনের নির্মম সত্য কে খুঁজে বেড়াই।
আমি আলো- আঁধারী শব্দের মাঝে কবিতার অন্ত্যমিল খুঁজে পাই।
আমি কাড়াগারে মৃতপ্রায় রাজবন্দীর কন্ঠে মুক্তির গান শুনতে পাই।
আমি আমার শেকেলে যুগের হাতঘরিতে সময়ের পথচলা কে পিছিয়ে দেই।
আমি ছলনাময়ী মিশরের রাণী ক্লিউপেট্রা চোখে প্রেমের প্রতিচ্ছবি আঁকাই।
আমি কাপালিকের সাধনায় মৃত শবদেহের জীবন্ত আওয়াজ শুনতে পাই,
আমি শুকনো পাতায় ভোড়ের শিশির খুঁজে বেড়াই।
আমি কুনোব্যাঙ এর সাথে গর্তে লুকিয়ে রই
হঠাৎ বিস্ফোরন এর আওয়াজ পেলেই পালিয়ে যেতে চাই;
পালিয়ে আমি যাবো কোথায়?
পালাবার মতন আমার কাছে যে মুখোশ নাই !
গর্তের ঠিক পাশেই
হিসহিস শব্দ করে
বিষধর এক সাপ এগিয়ে আসে,
সে ভুল করে আমায় ভেবে
নিরীহ কুনোব্যাঙ টির উপর ঝাপিয়ে পড়ে।
আমি আবার নিঃসঙ্গ হয়ে যাই।
একদিন সেই বিষধর সাপ আবার আসে
আমার উপর সে ঝাপিয়ে পড়ে,
এক চোখা চিল সহসা দূর হতে আসে উড়ে
নখের আছড়ে বিষধর সাপ কে নিয়ে
উড়ে চলে যায় সে দূর দেশে।
আমি খাপছাড়া আদিকালের গর্তজীবি এক মানব,
বিশ্বাসের এক আধুলি চক্রাগারে ঘুরে বেড়ায় আমার আশে পাশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।