বসন্তের ছোঁয়া
- বৈশালী গাঙ্গুলী ২৭-০৪-২০২৪

রঙিন ফুলের লাল হলুুদের শোভা চারপাশে;
শুনেছি দারুণ সবকিছুর মাদকতা।
স্মৃতি গুচ্ছ থেকে নিয়ে এসেছি তিনটে পাতা,
শূন্য অনুভূতিতে, এখন শুধুই
তিনটি প্রাপ্তি-
বসন্তের প্রাণ সঞ্চারী বার্তা!

"ফুটুক বা নাই ফুটুক, ফাগুন এসে গিয়েছে।" সত্যি
রাস্তার পাশে, তাই পেয়েছি
চোখের পাতা স্পর্শ করে,
একসাথে কাটানো,গত জন্মের পুনশ্চ আলোর দ্যুতি।

মনে পড়ে, পাহাড়ের গায়ে
পাথরে বসে থাকা দুটো শালিকের কথা-
ঝগড়া ভুলে, সূক্ষ্ম আবেগ নিয়ে ছড়িয়েছিল মনের উষ্ণতা;
রঙিন মোড়কে সাজিয়েছিল,
পাহাড়ের বেরসিক শুষ্কতা!
গাছের কঁচি পাতার পায়ে
পড়ন্ত যৌবনে লেগেছিল রঙ বসন্ত- সাজিয়ে নিয়েছিল চেয়ে সূর্যের কাছ থেকে আলো।
মৃত্যু ছাড়িয়ে মন জুড়ে, সেদিন ছিল শুধুই বেহিসাবি সজীবতা।

কি ছিল, কি আছে, কি থাকবে, কি বা জানি?
ফাগুনের আগুন ছুঁয়ে, পলাশ ভর্তি রাস্তায় হেঁটে বলি-
ন্যায়-অন্যায়, চাওয়া-পাওয়া, নাম সম্পর্কের উর্ধ্বে, পুবালী আলোর প্রসন্নতা;
পাহাড়ের চিরবসন্তের স্পর্শমণি।
========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।