অন্বেষণ
- বৈশালী গাঙ্গুলী - Oneshyon ০২-০৫-২০২৪

কত নক্ষত্রে আজও দেখি-
জ্বলজ্বল করছে আকাশ;
একদিন সমুদ্র তোলপাড় করে,
সন্ধ্যা প্রদীপে দেখেছিল পৃথিবী-
সম্মান হারানো গ্রহের ত্রাস!
যার মধ্যে ছিল তখনও বাকি-
আটটির মতো আকাশের নির্যাস!
তবুও যেদিন খসে পড়লো নিজের মতো,
সেই নিয়ে কারো ভাববার ছিল না অবকাশ!

থাকবেই বা কেন, অধিকার কি ছিল?
মুছে গে'ল পাতার মর্মরে-
অতিরিক্ত ছিল সবটুকু!
বেনামী লাশের ভিড়, পিচ রাস্তার
রক্তস্রোত- খবরের কাগজে
জায়গা পায় ততটুকু।
কাণ্ডারী বোঝে সব- নিংড়ে, হাড়গোড়- মাংসপিণ্ড; হারিয়ে না যাওয়ার জন্য
দরকার যে লড়াইটুকু!

একটি কথা সত্য এখন-
জীবনের সবচেয়ে বড় অসুখের নাম - 'সাধারণ।'
ছোট্ট নিমিত্ত মাত্র, অতিশয্যায়
ভাগ্যচক্রে হয় সৌভাগ্য বিতরণ!
হিমালয়ের কাছে করো না
যেন, খবরদার আত্মসমর্পণ!
তীক্ষ্ণ খামচিতে, করতে হবে
প্রভুত্বের কারণ অন্বেষণ!
======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।