একুশ ভাবনা (ভাবনাগুলো- ৩)
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

ভাবনাগুলো ভাবাই মনে ফেলে আসা স্মৃতি,
কতো জনে জীবন দিল মায়ের ভাষার প্রতি।
ভাষা দিবস আসছে বলে তৈরী সবাই থাকে,
নানান কাজের ফর্দ নিয়ে আটই ফাল্গুন আঁকে।

মায়ের মুখের ভাষা যখন কেড়ে নিতে চাই,
বাংলা মায়ের দামাল ছেলে ঝেঁপে পড়ে তাই।
তাদের বুকের তাজা রক্ত দিয়েছিল ঢেলে,
মুখের ভাষা রক্ষা করবে শপথ নিলো বলে।

শহীদ মিনার স্মৃতি হয়ে জেগে আছে তবে,
প্রতি বছর ফুলে ফুলে স্মরি তাকে সবে।
জব্বার সালাম বরকত রফিক স্মরণ তাদের করি,
শহীদ হলেন ভাষার তরে পিছপা হয়নি ডরি।


তাং- ১০/০২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।