কিছু কথা থেকে যায়
- ইবনে মিজান - কে ভগবান? ২৬-০৪-২০২৪


সুন্দরি রমণী দেখামাত্রই শীতার্ত হয়ে যাই
জড়িয়ে ধরুক, উষ্ণতা ছড়িয়ে দিক আদিগন্ত।
ধরে না!
তো কি হয়েছে?
সুশোভিত! আকর্ষণীয়!! দর্শনীয় তো বটেই!!!

মনের ভিতর কিসের পুলক জাগে?
এক অন্যরকম অনুভূতির খেলা চলে।
নিবিড় অরন্যে কুজন গায় কোন কোকিলা?
সুরে সুরে গায় যে কোকিলা!
কখনওবা বেসুরো কাক।

কাকের সুর কি সত্যিই বেসুরো?
সত্যিই কি তাই??
এই প্রশ্নটা থেকে যাবে কেন?
উত্তর আসুক তবে?
এইতো উত্তর!!
এলো যে উত্তর " তা যেন কর্কশ!!!
না! না!! না!!!
তাই কী করে হয়?
বেসুরো নয় একদম, হতেই পারে না"!
তারও সুর গভীর, সুগভীর...।

কতটা গভীর?
ততটা গভীর,
হ্যাঁরে হ্যাঁ ততটাই
যতটা জীবন থেকে পাওয়া
ঠিক ততটাই বেদনার্ত, কষ্টলভ্য, রংহীন সুর
সবাই বুঝে না।

বুঝে না কেন?
শ্রবণযন্ত্র লাগবে নাকি?
না না, সুন্দরী নারী দর্শনেই সুরে আসবে।

দেখ চেয়ে, আনন্দের বাজারে আগুন
এই বসন্তেও কোকিলের চোখেমুখে ফাগুন
সদাজাগ্রত জ্বলনোন্মুখ বাসন্তী রংয়ের ফাগুন।

ফাগুন?
হ্যাঁ ফাগুনই তো!
এটাও নির্ঘাত রংকরা ফাগুন।
কাকেদের জীবনে সুন্দর আসে না রে।
আসে নি তখনো, আর না এখনো।।

সুন্দরী না হোক, তাতে কী?
হ্যাঁ সুন্দরী!
নারী মাত্রই সুন্দরী!!
কত হাজার রুপে সে চিরায়ত সুন্দর!!

বাগানে মধুখোর পাখি, আকাশে তারার ফুল, মেঘেরঘটা, মহাকাশে মানুষ, জমিনে শকুন, রক্তচোষা, বর্ণচোরা মানুষ দেখেও কি তাই মনে হয়?

নারে না।
নারী মাত্রই সুন্দরী নয় রে!

একবারের জন্যও হয় কি?
না হয় না, হয়নি কখনো।
না তখন, না এখন।
নারী মাত্রই সুন্দরী নয়,
কিছু কথা থেকেই যায়...।

১৩:১৮/১৫-০২-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।