বিদায়
- জাহিদ হাসান নাদিম ২৬-০৪-২০২৪

শেষ বিদায়ের বেলায় বন্ধুত্ব বড়ই অসহায়,
প্রেমের লীলায় বন্ধুত্ব আজ নিষ্প্রাণ।
তিলে তিলে বেড়ে ওঠা ভাললাগাগুলো
হঠাৎ ই ভালবাসায় রূপ নেয়, পরে বন্ধুত্ব।
সেই বন্ধুত্ব থেকে গড়ে ওঠা প্রেম গুলো
যখন অবহেলায় পদপৃষ্ট হয়
তখন অবলীলায় আমরা তা ভেঙে ফেলি,
ভেঙে ফেলি গড়ে ওঠা আবেগ,
ভেঙে ফেলি চাঁদের আলোয় বোনা স্বপ্ন গুলো।
সত্যি বলতে হয়তো ভেঙে ফেলতে বাধ্য হই।
ভুলে যেতে চাই হাজারো স্মৃতি,
মুছে ফেলতে চাই তোমার ঘামা গায়ের পাগল করা গন্ধের প্রিয়তা,
ভুলে যেতে চাই কে তুমি?
কারণ একটাই,
আজ তুমি আর আমার নও,
আমার নয় তোমার স্বপ্ন,
আমার নয় তোমার ভালবাসা, প্রেম,
অভিমানে কষ্টে আজ আমি বাধ্য হয়েছি,
বাধ্য হয়ে নিজের অস্তিত্বকে ভুলে যেতে।
মেনে নিয়েছি রক্তস্রোতা নদীপথ,
বেছে নিয়েছি দেহ ত্যাগের মত সহজ পন্থা।

হেতু আমি বিদায় যাত্রী।
বিদায়ের অপেক্ষায় এ দেহ বিষময়।
ভুলে গেছি,
ভুলে গেছি এদেহের প্রতি অনুরাগ,
তাই বিদায় চাইতে এসেছি।
এ বিদায় যেন শেষ বিদায় হয় এ শরীরের,
এ মনের, এ প্রিয়ক্ষনের,
গরল, এতেই যেন আজ সকল শান্তি খুঁজে পেয়েছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।