৮ই ফাল্গুন
- জাহিদ হাসান নাদিম ২৬-০৪-২০২৪

সেদিন বৃহস্পতিবার, ১৩৫৮'র ৮ই ফাল্গুন,
বাংলার সুচারু রাজপথে ঝরেছিল আগুন।
শান্ত অনিল বারুদের গন্ধে হয়েছিল নীল,
গুলির শব্দে কেঁপে উঠেছিল বাংলার কানন।
রাজপথেই শকুনেরা সেদিন কেড়েছিল বহু প্রাণ,
অপরাধ? গায়তে চেয়েছিল বাংলায় তারা গান।

বহুবছর পর আজ এ বাংলায় ফাল্গুন আসে,
আসেনা মায়ের ভাষায় প্রেম,
শহীদ বেদীতে সহস্র ফুলের তোড়া আসে,
আসেনা শহীদের রক্তের প্রতিদান।
ব্যানারে ব্যানারে ছেঁয়ে যায় বাংলার রাজপথ,
আসে না ফিরে মাতৃভাষার প্রাণ,
প্রভাত ফেরিতে চলে বিদেশি ভাষার রথ,
কেন বুঝেনা মাতৃভাষাই পরম?





সুচারু=সুন্দর | অনিল=বাতাস | কানন=বন | পরম=মহান

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।