আরাকান!
- শাহাবুদ্দীন আহম্মেদ - মনুষ্যত্ব ২৬-০৪-২০২৪

আরাকান !
তোমার চোখের জলের
সময় হবে শেষ।
সঞ্চিত আছে যত দুঃখ-বেদনা,
বিরহ আর গঞ্জনা,
পুঞ্জিত সব আরাকান নারীর
অহরহ শত লাঞ্ছনা,
জ্বালাও মনের লেলিহান শিখা
পুড়ে হোক সব শেষ।
প্রতিবাদ প্রতিরোধে গর্জে ওঠার সময় হয়েছে বেশ।

আরাকান!
তোমার চোখের জলের
সময় হয়েছে শেষ।
শাসকের নিষ্ঠুর চোখে,
লালসার নষ্ঠ ঝলকে,
লক লকে কুকুরের জিভে জল!
আরাকান বধূ, শুধু যেন তাদের
ক্ষুধা মেটানোর ফল!
মোছো বোন অশ্রুবারি,
ঝাড়া দিয়ে ধরো
ভীষণ রুদ্র-বেশ।
বিশ্ববাসীকে দেখিয়ে দাও তুমিও কম কি সে!

আরাকান!
তোমার চোখের জলের
সময় হয়েছে শেষ।
পাশবিক সেনাদের অচেনা কৃষ্টি,
বৌদ্ধদের সর্বগ্রাসী নিষ্ঠুর অনাসৃষ্টি।
মাগো, কোন ভুলে
জঠরেতে দিলে ঠাঁই
এদেরও ভালোবেসে?
দয়ামায়া হারা, বেহায়া নরাধম তারা,
মানবতার লেশ নাই!
মুছে আঁখিজল,
জ্বেলে ক্রোধানল,
এই পাপ করো শেষ।
তোমার ত্যাজেই মিটে যাক সকল নিষ্ঠুরতার বেশ।

আরাকান!
তোমার চোখের জলের
সময় হয়েছে শেষ।
কেউ নেই পাশে,
পুরা নিশ্চুপ ত্রাসে,
গুলিকরে আগুনজ্বেলে,
গ্রামের পর গ্রাম করেছে শেষ।
তবে চুপ কেনো,
করো সবে মিলে,
একসাথে জ্বলে,
এ বালাই নির্মূল নিঃশেষ।
জ্বলো ওঠো হে আরাকান!
কঠিন হৃদয়ে জাগো ; ঝেড়ে ফেলো সকল আবেশ।

আরাকান!
তোমার চোখের জলের
সময় হয়েছে শেষ।
নিষ্ঠুরতা সহে না কবির,
দেখতে চাইনা,
আর এই নরকের পরিবেশ।
জ্বালাও মনের লেলিহান শিখা
পুড়ে হোক সব শেষ।

আরাকান!
তোমার চোখের জলের
সময় হয়েছে শেষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।