সরবতা
- বৈশালী গাঙ্গুলী ২৬-০৪-২০২৪

দিয়েছি শরীরের- 'দুটি অসমতল ভূমি '...
কি ভাবছে মানুষ- কি বা ভাবতে পারে !
নষ্ট চিন্তায় ঝুলছে আধুনিকতার বিজ্ঞ পৃথিবী !
নষ্ট হয়ে গ্যাছে- 'সুন্দরের পিপাসু '
সব মঞ্চে পাই নষ্টের বিরুদ্ধে সরবতার জন্য, অশ্লীলতার পদবী।

থাপ্পড় বহিষ্কার, চুমু আর আলিঙ্গন
স্বীকার করার সুবাদে-
সমাজের চোখে নষ্ট মানুষ আমি।
পৃথিবীকে, সমাজ, জাতিকে কলুষিত করেছে, আমার সরবতা-
এই মুহুর্তে তাই এক ধ্রুবসত্যি।

মূল্যবান কাগজ- এখন শুধুই আধার, সনদ, হিসাবের খাতা- বই, পত্রিকা, হোর্ডিং নষ্ট সময় কাটানোর ধান্ধার ভণ্ডামি!
চিবিয়ে লিখেছি, সব ভুল ভ্রান্তি- সরবতায়
দোলের দিনে, দুটো গালে রঙিন সূর্য-
আদর করে, 'অসমতল ভূমির' তেজস্বী
রূপ বলে আখ্যা দেওয়ার সরবতায়
আমি পাগল- নষ্ট কবি !

চোখের মধ্যে আমার পৃথিবী খুব সুন্দর,
জানলার মতো খোলা মনে,
তাই যা ইচ্ছা দেখি।
এগিয়ে এসে বলতেই পারো ;
বিষ বের করেছি, সমুদ্র মন্থন করে, -
দিতে পারো, অভিধান ঘেঁটে গালাগালি!
আকাশটাকে রোজ, একটু, একটু করে
নষ্ট হতে দেখছি!

নষ্ট চরিত্র হয়ে বাঁচতে রাজি;
মৌন ব্রত নিয়ে চুপ করে আর সাজতে পারব না,
মূক বধির জাতি।

এবার ভুলবোঝাবুঝির পালা ঝেড়ে-
সরবতায় বলি- ঐ 'অসম ভূমির' রঙিন
রূপের প্রেমে পড়েছি !
সম্পর্কের নাম 'মানুষ' - শরীরে
ভোরের সূর্যের জ্যোতি!
আমি ঘৃণা করি- সংস্কৃতি, সভ্যতার নামে,
নগ্নতায় জড়ানো শাড়ি জামদানি।
******************************************

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।