কর্মই সাধনা
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

আমরা বাস্তবে অজ্ঞান, কর্মে করি সংঘর্ষ,
আসলে আমরা নাস্তিক,উপাসনাই কাটে বর্ষ,
ঈশ্বরকে সকলে পূজি,অদৃশ্যে করিনা বিশ্বাস,
ঈ-শ্ব-র" শুধু শব্দ,চরণে বাঁচবার আশ্বাস,
কখনো তারে মানি,কখনোবা করি অবহেলা,
দ্বন্দ্বে লিপ্ত মন,চলে ভগবান নিয়ে খেলা,
ঈশ্বর সেবা সহায়তার তরে,তিনি ব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা,
আমরা গড়ি ধর্মের পুতুল,ভুলি ঈশ্বরই অধিকর্তা,
নিজের তরে পূজো-অর্চনা, ঈশ্বরকে ষণ্মুখে রেখে,
প্রভু কৃপা বিনে সংসার চলে,বিশ্ব কেমনে টেকে,
কোনো প্রাণীকে অন্ন দিলে,তাতেই দেবতা পূজিত,
রূপ ভিন্ন ঈশ্বর আত্মা,পাপ তাতে ঘুচিত,
লালন-পালন-শ্রদ্ধাই কর্তব্য, কর্মে এগিয়ে চলা,
ঈশ্বর বিরাজিত সব প্রাণীতে,ভক্তি প্রেমে বলা,
স্বর্গ-নরক নিয়ে মাতামাতি,যেমনে পাপ-পুণ্য,
জীবকে প্রেম করিলে উন্নতি, তবেই জীবন ধন্য।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।