তোমার চোখ
- রাসেল রুশো - গোপন প্রেম ২৬-০৪-২০২৪

আমি মুগ্ধ হয়ে চেয়ে থাকি ;
চোখগুলো অবিরত বক্তৃতা দিয়ে যায় সম্মোহিত মন্ত্রে;
নম্র কোমল শব্দগুলো আমার চোখে
মন্ত্রবাণ হয়ে একে একে জমা হয়।
অপ্রকৃতস্থ আমি অট্টহাস্যে চিৎকার করে উঠি;
বিস্মিত হয়ে মুহূর্তকাল নীরবতা পালন করে সমগ্র রাজ্য; আমাকে ঘিরে ধরে অসংখ্য বাক্য, অজস্র সৌন্দর্য;
আমার দিকে অবাক দৃষ্টি নিক্ষিপ্ত হয় আশপাশ হতে। থরোথরো কাঁপতে থাকে তোমার চোখের আলো,
অভ্যন্তরিত হয়ে উল্টো পথে ধাবিত হয় তোমারই দিকে।
আমি মুগ্ধ হয়ে চেয়ে থাকি।

আমি অনুপ্রাণিত হই কবি প্রেমিকের মতো,
মেঘমালা দেখি তোমার চোখের কালোয় ;
বোদলেয়ারের মেঘমালার চেয়ে আরো জীবন্ত।
রঙ মাখানো বুরুশ বুলাই তোমার কপোলে,
সূর্যাস্ত রঙে গাঢ়-ভেজা লাল হয়ে উঠে তোমার মুখ; ভ্যানগগের তুলির বিশাল পোচও এতো সুন্দর আঁকেনি। সভ্যতার সমস্ত শিল্পকলার চেয়ে রহস্যময় তুমি।


আমি মন্ত্রমুগ্ধের মতো সুধা নিই।
আমি অপলক চেয়ে থাকি ; প্রেমে পড়ি;
স্বপ্নের শিল্পিত জগত হয়ে উঠে তোমার মুখ।
আমি শব্দ খুঁজি নজরুলে, বুদ্ধদেবে, জীবনানন্দে
আরো শব্দের জন্য হাত বাড়াই মধুসূদন, রবীন্দ্রনাথে; শিল্পজোট গড়ে দিতে সবুজ তরুণ চোখকে ডুবিয়ে দিই চণ্ডীদাস, কালিদাস আর সহজিয়াদের শিল্পিত মানসে।
তোমার চোখের চাহনির এতো উজ্জ্বলতা;
তোমাকে অন্তত একবার না দেখলে আমি অন্ধই থেকে যেতাম।
তোমার চোখের নিঃশব্দ বিচরণ আমার বাগানে বসন্ত আনে ;
আমি অজস্র স্বর্ণ খুঁজে পাই ঐ শব্দের অতল সমুদ্রপারে,
আমার বাগান হয়ে উঠে জোহাননেসবার্গ।
কোনোদিন যদি আবছা মনে পড়ে সে চোখ
আমি দেখি শত শত চিত্রকল্প ভেসে আসছে ;
বিপুল বজ্রে স্মৃতিবিনাশ ঘটলেও আমার চোখের কোণে সংশোধিত তোমার চোখের স্মৃতি অক্ষত থাকবে।


আমি মুগ্ধ হয়ে চেয়ে থাকি।
ঝলমলে তোমার উদ্ধত সুন্দর বাহুর আঙ্গুল উঠানো
আমার চোখে আর মগজে চিত্রকল্পরঞ্জিত হয়ে গেছে;
আকাশে রঙ্ধনু জন্ম নিলে আমি আটটি রঙ দেখি।
নির্বোধ দুঃস্বপ্ন ভেবে আশাবাদী হয়ে উঠি;
তোমার চোখ আর ভ্রু-যুগল রূপান্তরিত হয়
প্রতিদিন স্বপ্নে দেখা রাজিয়ার উজ্জ্বল মুখের মতো।
অথচ তোমার ভ্রু-যুগল তার চেয়েও সুন্দর;
আমি মুগ্ধ হয়ে চেয়ে থাকি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

rashel_rosu
১৮-০৫-২০১৯ ১১:৪২ মিঃ

#নতুনত্ব

rashel_rosu
২০-০৪-২০১৯ ০৮:৫২ মিঃ

:)

rashel_rosu
১৯-০৪-২০১৯ ০২:১০ মিঃ

+

rashel_rosu
১৯-০৪-২০১৯ ০২:১০ মিঃ

+