মরিচীকা
- বৈশালী গাঙ্গুলী ২৬-০৪-২০২৪

জীবন চলছিল আবেগ ঘনীভূত হয়ে;
বদলে যায় সব-
যেদিন বালুচরে শেষ সীমানায়,
মেঘের স্বর্ণাভ ছায়াতে তোমাকে দেখি!

ভাবতে দ্বিধা নেই-
ভোরের সোনালি হাসিতে;
খানিক মায়ায়,তোমার অপলকে
চেয়ে থাকা আলোর দিকশূন্যতায়,
সমস্ত অস্তিত্বকে মনে হচ্ছিল তুচ্ছ ফাঁকি!

বৈশাখী ঝড়ের গতিতে, খড়কুটোর মতো
হারিয়ে, রোদ্দুর সোহাগ মাখা শুদ্ধতায়
আবেগ সংহত হয় পরতে, পরতে।
হলুদ ফুলের প্রতিচ্ছবি দেখা যায়- মুখে,
ঘাম ঝরে পড়ে কপাল থেকে!

গৈরিক আলো গ্রীবা ছুঁয়ে পড়ে-
বুঝতে কষ্ট হয় নি, নেই আমি
আমার নিজের বানানো পৃথিবীতে,
আগের মতো একাকী!

আছো তুমি- যে ছিলে মনের গভীরে,
আলো আঁধারিতে মিশে;
ধরা দিয়েছে যে- এক এক করে
হারিয়ে যাওয়া মলিন পর্দার,
মায়াবী রূপের ফাঁকে!

সোনালি টিপ পড়ে নেমে আসা সন্ধ্যা,
পাহাড়ের নিথর বুকে মাথা রেখে বলে-
"আছে এখনো কিছু; আছে এখনো
কিছু স্মৃতিপটে!"

আছে এখনো কিছু বাকি-
হয়তো তাই এখনো প্রথম ভোরের ছবি,
ঘুমহারা কাজল গলানো তুলির টানে,
চোখের দৃশ্যপটে আঁকি।
=======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।