শুধু খুঁজেছি
- মহঃ সানারুল মোমিন - -- ২৬-০৪-২০২৪

শুধু খুঁজেছি আর খুঁজেছি ,
গ্রাম বাংলার বাঁকে বাঁকে,
খুঁজেছি মাটির বুকে বুকে,
শুধু একটু মধূর ঘ্রাণ।

যে ঘ্রাণ চিরকাল দিত
প্রতি শরতের শেষে, নতুন ধানের শিষে,
নব প্রভাতে মিশে- হেমন্তের অঘ্রাণ।

নেই আজ আর চাষা,
হারিয়েছে কোমল মাটি তার ভালোবাসা।
মাটির হৃদয়ের মধূর গন্ধ,
আর চাষার প্রাণের আনন্দ।
যেন কবেই হয়েছে শেষ।
করুণ মাটি, বেদনায় চায় শুধু- নীল আকাশের দিকে।
যেন তার আঁখি, বেদনায় শুধু ফিকে।
সে যেন আজ হাহাকার, যাতনার মরুর দেশ।

হারিয়ে গেছে কোদাল, লাঙল, হালের বলদ গরু।
কবে থেকে পতন হয়েছে শুরু-
ভাবে নি নাকি দেশ, ভাবে নি সমাজ-
চারিদিকে শুধু রব, কৃত্রিমেই সাজ সাজ।

চেয়ে আছে শুধু নীল আকাশে পানে।
শত আশা হোক উদয়,আগামীর প্রজন্মের প্রাণে।
আসুক মধূর ঘ্রাণ, জুড়াক শত প্রাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।