বাস্তবতা
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ০৩-০৫-২০২৪

বাস্তবতা

বাস্তবতার আরেক নাম নির্মমতা,
জীবনের সাথে প্রচন্ড নিষ্ঠুরতা,
বাল্যকাল মিছে মিছে যুদ্ধ খেলা,
প্রাপ্ত জীবন যুদ্ধে হার-জিতের মেলা|

চারদিকে লোভের চোরাবালি,
খড় কুটা সব খায়-
বাদ পড়েনা ধুন্দুলের জালী,
মানুষ পাওয়া-না পাওয়ার নিক্তি দোলা,
কুকুর কাশে, শৃগাল হাসে,
ময়ূর থামায় খেলা|

বাস্তবতা মানে,
ভ্রাতা-ভগ্নি ও বন্ধুর আবদার,
আত্মীয়-স্বজন ও সুজনার আহাজার,
পিতা-প্রসূতির দাবীর জাকান্দানী,
সন্তানের কান্না, প্রিয়া অভিমানী|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।