পহেলা মার্চ
- ফাহিম মাহমুদ আদি - পরশ পাথরের হুংকার ০২-০৫-২০২৪

পহেলা মার্চ

পহেলা মার্চ,
দ্বিপ্রহরে আমি কারাবন্দী
হয়েছি অল্প প্রহরের সঙ্গী
আমার বিবৃতি-
দাড়িঁ কর্তনে এদিক ওদিক হয়েছে বলে,
শোষকের বিবৃতি-
ইসলামী পরিপন্থি বলে।

সেকেন্ড, মিনিট অতিবাহিত হচ্ছে কারাগারে...
অতঃপর ঘন্টা দুয়েক পর পুনরায়-
বাতায়নে সিক্ত,
কারা জানি ছাড়িয়েছে!
দাবি করছে তাদের সদস্য।

সে দিকে আমার মন নেই,
খোঁজ নেওয়ার মত নেই,
এক রুখা সিদ্ধান্ত,
মায়ের আঁচলে বিভোর হব।

রাজপথে দাঁড়িয়েছি পরিবহনের আশায়-
লক্ষে মাতৃক্রোড়ে।

লক্ষভেদ করল কিছু রাবার বুলেট,
পৌঁছালো আমার তনু হাসপাতালের বেডে।

আমি নাকি মৃত্যুর সাথে যুদ্ধ করেছি,
কৃত্রিম অক্সিজেন খেয়ে শেষ করেছি,
কাঁদিয়েছি নাকি আমার মা, বাবা-
বোন হতে আমার প্রতিবেশি।

কেন আমি এই নির্মম প্রহারে বিদ্ধ?
আমি তো আঁচড় লাগতে দেইনি নিজের শরীরে-
রাজনীতির “র”
তবে কি অপরাধ করেছে আমার দাঁড়ি?
তাহলে তো ভাগ্য ভালোই বলতে হবে-
দেহত্যাগ করেছে বিশ্বকবি রবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।