তুন অমর
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ০২-০৫-২০২৪

তুন অমর

তুন প্রয়াত, ছড়ালো কে বাতায়নে,
বচন করলো কোন নির্বোধে,
বৃথা গেল তবে ঐ নির্বোধের কুৎসিত বার্তা -
কর্ণফুলীর জলে|

তুন অমর, বাঁধানো অমরত্নে,
সে স্বপ্ন ভাঙ্গা পথশিশুর স্বপ্ন সৃষ্টিতে,
অনাহারির মুখে দুবেলা খাবারে,
চৌদ্দ মাস বয়সী মৃত্যুর পথযাত্রী, চিত্তে -
ছিদ্রযুক্ত আনানের পাশে অতন্দ্র প্রহরী রুপে,
সে বিমূর্ষ রোগীর শিরা-উপশিরাতে|

তবে কেন ঝরছে জননী তোমার আঁখিনীর,
কেন অস্রু জমাট ঐ বক্ষপুটে,
আমি পাঁজর ভাঙ্গা শব্দ শ্রোতাপ্রিয়, শুনেছি
তোমার পাঁজর ভাঙ্গা নিরব কান্না নিরবে,
এক যুগ, সাথে আরো তিনটি বর্ষ, যুগলতা অকপটে স্মরণে,
সাহিত্য সভায়, সাহিত্যের রস আহরনের ছলে|

পূর্বে, না, পশ্চিমে , না, না, উত্তর হয়ে দক্ষিণ, চারস্পর্শে,
মিলিয়ন তুন তোমায় ডাকছে,
ছন্নছাড়া হয়ে খুজছে, সান্নিধ্য লাভে

তুন অমর, বাঁধানো অমরত্নে।
চিরস্থায়ী তার স্থান, মিলিয়ন তুনের বক্ষে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।