হয়তো সেই দুঃখে তুমি আজ
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৭-০৪-২০২৪

পতাকা, তোমার লাল-সবুজকে বড় বেশি বিমর্ষ্ দেখলুম
মাতৃছায়ায় । তুমি নেই সন্তানদের অন্তরে।
অবহেলিত প্রেমহীনভাবে দাঁড়িয়ে ছিলে ।তুমি
একবারও জাগলে না এসে সেই প্রাণীদের মনিকোঠায়;
স্বৈরতন্ত্র, দূর্ণীতিবাজ,চাঁদাবাজি, ঘুষখোর ,অনৈতিক সবকিছু
সন্তানদের প্রাণে প্রাণে ।তুমি ফিরেও দেখলে না।
বৈষম্যের বেড়া জালে দুঃখীরা আটকে আছে মাথা গুঁজে
স্বাধীন সিংহাসনে শুধু বসে রইলে একা ।

পতাকা, তোমার লাল-সবুজকে কেন এত বেশী বিমর্ষ্ দেখলুম ?
কি দুঃখ তোমার? তুমিতো লক্ষ প্রাণের বিনিময়ে আসা
এ বাংলা মায়ের চিরঞ্জীব অহংকার
তুমিতো বাঙ্গালীর চৈতন্য, মুক্তির প্রেরণা
লক্ষ সংগ্রামের ত্যাজদীপ্ত বিজয়ের সিঁড়ি
তুমি এসেছিলে, বিদ্রোহীদের পরাজিত করে মুক্ত পতাকা হয়ে
স্বাধীন হওনি ।এই দুঃখে তুমি সন্তানের অন্তরে
আজো জাগো নি ?

পতাকা, তোমার লাল-সবুজকে বড় বেশি বিমর্ষ্ দেখলুম
স্বাধীন হয়েছিলে, তবু সম্পূর্ণ্ স্বাধীন
হওনি, তোমার সন্তানেরা সেই বৈষম্যের মাঝে আজও
কিছু কুলাঙ্কার বেইমান তোমার বুকে এঁকেছে কলঙ্কের দাগ
অবুঝ সন্তানেরা বুঝে না ওদের কুঁটচাল ।
হয়তো সেই দুঃখে তুমি আজ
লুটে পুটে খাচ্ছো মায়ের সতেজ শরীর !

বঞ্চিত মানুষের কান্নার ধ্বনি শুনলে না, তুমি উড়ে চলেছো স্বৈরতান্ত্রিক রাঙে
তোমার অফিস আদালত পথ ঘাট লুটেরাদের থাবায়
তোমাকে বাহ্যিক রাঙিয়ে বিদ্রোহীরা আজো রয়ে গেল ।
হয়তো সেই দুঃখে তুমি আজ ।
--------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।