মেধাবী
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৭-০৪-২০২৪

মেধাবী, মেধাবী, তোমার আলো নিবো
মেধাবী,তুমি কি আর আমার কথা ভাবো ?
মেধাবী, সোনার হরিণ তোমার অনুকূলে
স্ব-মূলে,আমি যখন ন্যায্যতার প্রতিকূলে
আমি জিতব স্বপ্ন দেখি, ছোট্র আশার ঘর
মেধাবীর পাশে মেধা তুমি বেশ অন্ধকার!
আমি যখন বঞ্চিত শ্রেনীর, তুমি তখন বৈরাগী
দেখা হলো এক মেধাবী দলের বাড়াবাড়ি
মেধাবী, মেধাবী, লেখা পড়ায় তুমি ভালো
মেধা নিয়ে সোনা পেলে, করলে রং কালো
রক্ত চোষে চোষে আজ কিনা হলে প্রহরী
ঐ খানে বসে তুমি দুঃখীদের চালালে ছুরি!
আমি যখন বঞ্চিত শ্রেণীর, তখন তুমি নাই
মেধাবীর ধারে মেধা লুকিয়ে লুটে পুটে ছাই
মেধাবী, মেধাবী, যাও কারে পুড়ে ?
সত্যি বলো, সে সব কথা প্রাণে যা ধরে,
যে সব প্রেম দিচ্ছ তুমি তোমার প্রেমিকাকে
মুক্তি হবে নাকো কোনদিন -এ মেধা যদি থাকে।
ভেবেছিলাম মেধার নীচে, মুক্তির সে আলো !
এখন দেখি মেধাবীর মেধা আমবস্যার চেয়ে কালো ।
ব্যথিত করলে প্রাণ আমার, পুড়িয়ে দিলে চোখ
তবু বলি স্বপ্ন দেখি, মেধাবীর মেধা ভালো হোক ।
--------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।