বন্ধুত্বের দাম
- মোঃ মোশফিকুর রহমান - অপ্রকাশিত কবিতাবলী ২৭-০৪-২০২৪

সুখের সময় অনেক বন্ধু
দুঃখের সময় নাই,
এমন বন্ধু থাকার চেয়েও
শত্রুকে দাও ঠাই।
যে বন্ধু তোমার বিপদে আসেনি
দেখেনি দুচোখ ভরে,
তারেও তুমি দূরে দাও ঠেলে
দূর হতে বহুদূরে!

জীবনের অনেক পথ পেরিয়ে
কোন বন্ধুর হাত ধরে,
ভেবেছিলে তুমি স্বর্গ রচিবে
দিন যাবে এমনি ছলে!
কোথায় গেল বন্ধু তোমার
কোথায় আপনজন?
তারা তোমায় করুণা করে
দেয়না বন্ধুত্বের দাম।

কত ছবি আঁকা আজও বুকে
কতযে রচিলাম গান,
সবকিছু আজ ভুল প্রমাণিত
সবটাই হলো অবসান!
বন্ধু মানে আজ স্মৃতি খুজেঁ ফেরা
কাল বৈশাখী ঝর,
সবাই যেন ভেঙ্গে চুড়ে দিয়ে
করে দিয়ে যায় পর।

বন্ধুত্বের আজ দামটা কোথায়
যদি স্বার্থ দিয়ে গড়া?
ভরা যমুনায় ডুব দিতে গিয়ে
অকালে যেন মরা!
বন্ধুত্বের নামে এখন দেখি
কত খেলা চলে রোজ,
চোখ দুটো খুলে চারদিকে দেখ
জানতে পারবে খোঁজ।

বন্ধুতে আজ বড় ভয় পাই
জীবন চলার পথে,
অযথাই কত স্মৃতি পরে আছে
জীবনের খেয়া ঘাটে!
তাই বন্ধুত্বকে তালাক দিলাম
এতটা বছর শেষে,
তোমার আমার পথটাই ভিন্ন
বুঝলাম হয়ে নীল বিষে।


বনানী পাড়া
১৭-০৫-২০১৮
বিকেল : ০৫.০০ মিনিট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।