মেটে লোক
- হিমেল কবি - নিরুকাকা ২৬-০৪-২০২৪

মেটে লোকের মতো আমি
গাঁয়ে মাখি মাটি,
সুযোগ পেলে কোঁদাল হাতে
ফুল বাগানে খাঁটি।
কোমরে তে বাঁধি কাঁপড়
গায়ে ঝরে ঘাম,
বিকেল সাঝে হাঁটে গিয়ে
পুঁছি মাছের দাম।
থলে ভরা সবজি হাতে
মেঠো পথে আনি বয়ে,
ঘাটে যদি মাঝি না থাকে-
তুলি যে দিই পাল।

তোমার লাগি চালায় গাড়ি
রাত্রি জাগি ক্ষেতে,
ক্ষেতে ফসল ওঠে যখন-
আমিও থাকি মেতে।
আমিও যে এক চাষি-
চাষিরা যে আমার সাথে;
রোজ করে হাসাহাসি,
ঐ ক্ষেতের ফসল নিয়ে।
বলদ জোরা টেনে লয়ে
মাঠে চষি হাল,
ধানের চারা কাঁধে বয়ে
পার হয়ে যায় খাল।

বিঁল পাড়েতে কাঁস্তে নিয়ে
কাটি অনেক ঘাস,
দুবলা ঘাসে বেড় বানিয়ে
পরায় বকের ফাঁস।
বাদল দিনে মেঘ ডাকিলে
ছুটি যে যায় মাঠে,
সন্নমুখি ছাগিটা কই,আর
গেছে কি খুয়া শেষে!
চাষি হতে যা লাগে গো
কাকা,জানা আমার সব-
আজ হতে যে এ গায়েতে
আমি ছোট্ট মেটে লোক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।