গোল্লা-ছুট
- হিমেল কবি - নিরুকাকা ২৭-০৪-২০২৪

গোল্লা-ছুটে,আমিই সেরা
কাকা,তোমার চেয়ে বড়,
আজ বিকেলে খেলবো-
তখন দেখব কেমনতরো।

পার পাবেনা দৌড়ে তুমি
পেছন থেকে ডাকবে,"মুনি,
একটু দাঁড়া,দাঁড়ানা শুনি,
তোর নাদুস নুদুস বুলি"।

তখন আমি,থামবো কি?
করবো একি বোকামি!
থামবো না যে,শুনবো না,
বুঝি তোমার ধেরে চাল-
বলবে তখন বুঝিয়ে যে,
"এই,রাখিস আমার মান।

ভারি করে নাড়ু দেবো-
ঘরতো এখন ফাঁকা,
চাইলে যত মিষ্টি নিবি
তুই,লুকিয়ে খাবি একা"।

ভাবছো আমি পটে যাবো,
পটবো না যে আর-ছুটবো,
ছুটবো সে যে এমন ছুটন-
রইবে পিছে নবীন,নোটন।
তুমি তো কাকা-আরো পিছে
কচ্ছপেরি মতোন ধীরে,
এত লোকের ভিড়ে তোমার
মাথা যে পড়বে কাঁটা-
দেখবে তখন গোল্লা-ছুটে
আমিই সবার সেরা।

বলোতো কাকা,কেন গো-
তুমি ভয় পাও এত মনে,
ভাবছো আমার কচি পা-
তাই দেবে যে ওরা ভেঙ্গে।
তোমার মুখেই শুনি যে-
এই অলুক্ষণে কথা।

খেলতে গেলেই যদি গো-
আমার পায়ে লাগে ব্যাথা,
বারে বারে বলো তুমি,"
তুই,খা যে আমার মাথা,
খেলবি নে আর কভু"?
তবে কাকা ধরো এ যে-
আমার মিছে বায়না শুধু।

অন্ধ হয়েই রইবো আমি
কাকা,তোমার হাতটি ধরে,
অন্ধ হয়েই হাঁটবো যে
আমি এই পৃথীবির প'রে।
অন্ধ লোকের মতো আমি
পড়বো ভূষণ সাজ,
অন্ধ লোকের মতোই হবে
এ দুটি হাতের কাজ।

অন্ধ লোকের মতো চেয়ে-
চেয়ে চেয়ে চেয়েই রবো,
ধীরে ধীরে ক্ষয়ে যাবে-
কাকা,আমার বাঁচার স্বাধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।