প্রস্তাব
- এস.এম. আরিফ ২৭-০৪-২০২৪

দেবী,
আমার পূজো নেবে?
শতাব্দী-পুরনো তপ্ত যৌবনের উষ্ঞতা ,
পদ্মমধুয় চোখ ছুঁয়িয়ে ,
ঠোঁসকা ফুলে ডালা সাঁজাব!
.
অপরূপা,
তোমার পাণি-বীণায় জালা ভরা রক্ত দেব,
হরিণীর চোখ উপড়ে দিয়ে,
তোমার আখিঁ'তে চোখ বুলাব!
.
সূতা ,
তুমি মালা নেবে?
আমার গাঁথা একটি বিনে-সুতায়
শত স্বর্গীয় নারীর শুভ্র মধ্যোমণির !
সে তোমার গলে নয় , চরণে ..
কাঁশ , বেলী বা শরৎ মেঘের দাগে
কলঙ্কিত করার স্পর্দা হয়নি !
.
অনন্যা ,
বকুল নেবে?
সর্বক্ষমতাময় সূর্যের শ্রদ্ধেয় রাতে
নানান হাওয়ায় মেশা এক ফোঁটা শিশির ভেজা!
.
তন্বী ,
আলো নেবে?
সূর্যের নয়, চেতন আর অবচেতন মনের সাংঘর্ষিক
অগ্নি স্ফুলিঙ্গে অমিমাংসিত আলো !

.
ললনা ,
তুমি পূজো নেবে?
ফুল, রক্ত কিংবা শুধু ভালবাসায় !
পূজোয় মিলন, পূজোয় বিচ্ছেদ
যদিও উৎসর্গকৃত আমার সাজানো ডালায়
মিলন নেই, বিচ্ছেদ নেই ,
সাজানো থরে থরে প্রেম , আর প্রেম !
.
প্রতিমা,
আমি উৎসর্গীয় , আমি নিখোঁজ
আমি শুদ্র হয়েও আমি ব্রাক্ষণ !
সুতো গলায় আমি চিরযৌবনা,
চির অণ্বেষা তোমায় , তোমায় !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।