আমরা কেন কবি
- উৎপল সরকার ২৬-০৪-২০২৪

আমরা শব্দের সাথে করি বাস
মিলন হয় পঙক্তিতে ।
সহবাসে রাত নামের কোনো সময় আমাদের আসেনা
সমস্ত প্রহরই যেন উষ্ণ রাতের ।
ওই দিগন্ত থেকে ভেসে আশা বাণের মত তীক্ষ্ণতা
অনুভূতির কয়েকটা সদ্য ভ্রন যখন মস্তিষ্কে প্রবেশ করে
তখই আমরা সৃষ্টক ।
যে দেশে বেদনা নেই
সে দেশে সৃষ্টি কখনোই হতে পারেনা ।
যেখানে সভ্যতার বুকে মাটি নেই
সেখানে কোনো কৃষি জন্মায় না ।
অর্থের লালসায় যারা মনুষ্যত্ব বিক্রি করেছে
তাঁরা মানবতা কখনোই বোঝেনা ।

আমরা শব্দের সাথে করি বাস
মিলন হয় পঙক্তিতে ।
নাস্তিক বলে দূর থেকে ----
হে সৃষ্টক তোমার ভাষার মানবিকতা মিশে আছে অশ্লীলতা ।
দেখেছি তোমার শব্দের মিলন এক যৌনতার ঘৃণ্য প্রতিচ্ছবি
আমি প্রতিবাদে গর্জে উঠি
বারংবার বলি,ওরা জানেনা আজও
আমরা কেন কবি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।