কেউ একজন দেখছে
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৬-০৪-২০২৪

কেউ একজন দেখছে এবং বিস্তীর্ণ পৃথিবীটাকে
তার একাগ্ৰচিত্তের অনুমানে-------
পৃথিবীর নয় শুধুই গোলক পরিমন্ডলে ।
যেন মনে হয় অজস্র কোন সৃষ্টি করে চলেছে পৃথিবীর নবাকৃতি ।
কেউ একজন দেখছে এবং বিস্তীর্ণ পৃথিবীটাকে
সেই নির্জন থেকে ভীর সংঘর্ষের বিস্ফোরণে
প্রত্যুষ লগ্নে হিমাগত রশ্মির জ্যোতিহীন অংশবিশেষ
কেউ একজন দেখছে পৃথিবীর ধংশাবশেষ ।

কেউ একজন দেখছে মাটি ভেদ করে উঠেছে প্রান
কালের তীব্র স্রোতে ক্ষীপ্র, দিগন্তে হয়েছে ম্লান ।
আরও কষ্ট পাবে বলে বেড়ে উঠছে তিলে তিলে ।
তোমরা দেখনি ধর্ষকের হুংকার,কেউ একজন দেখছে
মাটিতে আঘাত হেনে কন্ঠিত হয়েছে রমনীর চিৎকার ।

তোমরা দেখনি অনাহারে পথিকের শেষ নিঃশ্বাস
শেষ প্রশ্নটা না জানি করেছে কাকে ।
তোমরা দেখছো বিলাসিতা করেছো শূন্যে বসবাস
দেখনি ঝড়ের হাওয়ায় উড়ে গেছে কাঙালের নিবাস ।
তোমরা দেখনি ভালোবাসা দেখছো কাম
যৌবনকে করেছো দর যেখানে পেয়েছো নিন্ম দাম ।
নিয়েছো সবটুকু মেপে যতটা ছিল তার ।।
কেউ একজন দেখছে এই বিস্তীর্ণ পৃথিবীটাকে
পৃথিবী নয় শুধুই গোলক পরিমন্ডলে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।