দুরাবস্থা
- আসাদউজ্জামান খান ২৬-০৪-২০২৪

দুরবস্থা
আসাদউজ্জামান খান
===============
ময়লা আর আবর্জনাতে
রাস্তা ঘাটে ভরা
গন্ধ টা ও কড়া!

মানুষ হাঁটে নাকটি ধরে
মশা করে ভন ভন
মাছি উড়ে শন শন!

ডেঙ্গুর সাথে ম্যালেরিয়া
আর চিকুনগুনিয়া
রোগ আক্রান্ত হলে মানুষ
যায় ছেড়ে দুনিয়া!

অস্বাস্থ্যকর খাবার খেয়ে
শরীর হয় অসুস্থ
উন্নত চিকিৎসা পায়না;
কোনো গরিব-দুঃস্থ!

ব্যস্ত সড়কের পাশঘেঁষে
ভার্সিটি আর স্কুল
পড়ালেখার নেই পরিবেশ
ছাত্র-ছাত্রীর হয় ভুল!

যানজটেতে নাকাল শহর
হর্ণ বাজায় অতি
ফাঁকা রাস্তায় বাড়ায় চালক
গাড়ির চাকার গতি!

রাতে জ্বলেনা ল্যাম্পপোস্ট টি
কুকুর করে ঘেউ ঘেউ
অলিগলি রাস্তাঘাটে
ভয়ে হাঁটে কেউ কেউ!

লুটেপুটে খায় মধুটুক
বড়াই দেখায় কতো
শক্তি পিছে শতো!

দুরাবস্থার এমন চিত্র
চতুর্দিকে হাসে
চোখ মেললে সব ভাসে!

লেখা...০৮-০৯-২০১৮
প্রকাশ... ২৯-০৯-২০১৮(দৈনিক কাজিরবাজার পত্রিকায়)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।