যখন সন্ধ্যা নামে
- শান্ত চৌধুরী - জলরঙের সিঁড়ি ২৬-০৪-২০২৪

যখন সন্ধ্যা নামে
_____ শান্ত চৌধুরী


যখন সন্ধ্যা নামে ....
আবিরের রঙে হারায় ধূসর বিকেল।
অনবরত পাখিদের কলরব
নীড়ে ফিরে যাওয়ার স্লোগান।
শেষ বিকেলের সূর্যটা
লাল আগুনের লেলিহান দিয়ে
শাসাতে চায় ধরাকে।
মেষনার স্রোতশীল নদীর
জলে,বালিহাঁস খেলে যায়।
দু’একটা কাঠবিড়ালির ছুটাছুটি
এগাছের ডাল ছেড়ে ওগাছে।
মাঝিমাল্লারা অপন নিবাসে
ফিরে যাওয়ায় মত্ত।
কিছু জেলে ছোট ডিঙ্গিনাওয়ে
ভেসে ইলিশের জাল
ফেলে অপেক্ষার প্রহরে।
গায়ের বধু ব্যস্ত হয়ে পরে
রান্নাবান্না শেষ করে
সন্ধ্যা রাতের প্রদীপ জ্বেলে।
জোনাকগুলো নিভুনিভু আধাঁরে
আলো জ্বেলে হারিয়ে যায়
রাতের আধাঁরে।
যখন সন্ধ্যা নামে
নীড়ে ফিরে যাওয়ার ছুটাছুটি
আনবরত অনন্ত আদি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।