ইচ্ছে জাগে
- প্রদীপ চন্দ্র দাস (রাজ) - অপ্রকাশিত ০৫-০৫-২০২৪

আমাদের ও ইচ্ছে জাগে
নতুন কোন বই পড়তে
নতুন কোন স্কুলে ভর্তি হতে
ইচ্ছে কররে শুধু ইচ্ছে জাগে।।
জন্মের পর মাকে হারায়
পেলাম না তাহার ভালোবাসা
পিতাকে দেখিনি কখনো
বড় হলাম চৌরাস্তার মাথা।।
অনাহারে দিন কাটিয়েছি
হাত ফেতেছি কত
বড় হতেও ইচ্ছে জাগে
স্বপ্ন শুধু বাড়তে থাকে।।
রোজ যেতাম স্কুলে
ছেড়া কাপড় পড়ে
দাড়িয়ে থাকতাম
জানালার পাশ্বে
শিক্ষক কি পড়াছে।।
শিক্ষ যখন বকা দিতো
দৌড়ে যেতাম পালিয়ে
আবার হাত ফাতা শুরু করতাম
বই কেনার সংকল্পে।।
গায়ের মধ্যে দূগন্ধ আমার
বসতো না কেউ পাশে
দু-বেলা খাওয়ারে জন্য
গুরি পথে পথে।।
নাম আমার অর্চনা
লেখতে তো পারিনা
শিখতে তো ইচ্ছে জাগে
কেও তে শিখায় না।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।