আশ্বিনি বাদল
- আব্দুল মান্নান মল্লিক ২৬-০৪-২০২৪

আশ্বিনি বাদল

আব্দুল মান্নান মল্লিক

মেঘলা দিনের শীতেল হাওয়া বইছে বৈঁ-বৈঁ,
সূয্যিমামা মুখ ঢেকেছে নীল আকাশটা কৈ?
শীত এলোরে শীত এলো মেঘের আঁচল ধরে,
মলিন আকাশ মেঘের ঘটা বৃষ্টি ফোটা ঝরে।
মাধবীলতার ঢলাঢলি কে কার উপর পড়ে,
বৃষ্টিভেজা কলা পাতা কে কাকে রয় ধরে।
সিক্ত হয়ে কাশফুল সব জড়িয়ে গেছে গাছে,
ঝাঁটার কাঠি দাঁড়িয়ে শুধু ডাকেনা কেউ কাছে।
অসময়ে হাঁকছে কারা বান ডেকেছে ওই,
বুড়ো বুড়ি হায়-হায় কাঁদে পাড়াতে হৈ-চৈ।
গহুর পাড়ে শিয়াল কাঁদে জমির আলে ইঁদুর,
হাঁসেরা জলে সাঁতার কাটে পদ্ম পাতায় দাদুর।
ঝিমরে গাছে বাদুড় ঝুলে হুনুমান গাছের ডালে,
ছুমাই দাদু মাছ ধরতে কোমর বেঁধেছে খালে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।