বারোমাস
- আসাদউজ্জামান খান ২৬-০৪-২০২৪

বারোমাস
আসাদউজ্জামান খান
=================
বৈশাখ মাসের বৈশাখী ঝড়
এলোমেলো করে;
জ্যৈষ্ঠ মাসের ফল সুবাসে
জিভটা শুধু নড়ে!

আষাঢ় মাসে টাপুর-টুপুর
বৃষ্টি শুধু ঝরে;
শ্রাবণ মাসে খালে-বিলে
পানি থই-থই করে!

ভাদ্র মাসে কাশফুল ফোটে
খাল আর নদীর পাড়ে
আশ্বিন মাসে একটু করে
শীতের আভাস ছাড়ে।

কার্তিক মাসে সোনার ফসল
কৃষক তোলে ঘরে
অগ্রহায়ণ কৃষকেরা
নবান্নটা করে।

পৌষ মাসেতে হিমেল হাওয়ায়
শীতটা থাকে অতি
মাঘ মাসেতে শীতটা নিজেই
কমায় নিজের গতি।

ফাল্গুন মাসে কোকিল গায়ক
বার্তা নিয়ে আসে-
চৈত্র মাসে থাকবে গরম
গানকরে আর হাসে!

বাংলাদেশের বারোমাসে
ছয়টি ঋতু আসে
সবুজ-শ্যামল পরিবেশে
একটি বছর ভাসে

লেখা...১২-১০-২০১৮
প্রকাশ... ২০-১০-২০১৮ দৈনিক সময়েরসমীকরণ পত্রিকায়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।