মানব অভিনেতা
- শামছুল হুদা সোয়েব ২৬-০৪-২০২৪

মানুষ চলে দেহ যন্ত্রে সুন্দর ও তার ছলন,
মানব মন্ত্র নাইযে মনে সুন্দর ও তার কথন;
রঙ মেখে রঙ দিচ্ছ আড়াল,
মনে কি রঙ দিলে?
মানব-মানব বলে কোথাও নাই যে মানবতা,
বিশ্ব জুড়ে সবাই আজ বড়ই অভিনেতা।

যত আছে মানুষ গুলো মুখোশে সুন্দর,
কুৎসিতে বাসা বুনা জমাট তত ভেতর;
পারি দিচ্ছ যত দূরে সাথে স্বপ্ন ভরা সিন্ধু,
হঠাৎ করে দেখা দিবে তোমায় শেষ বন্ধু।

অট্টালিকা হচ্ছে যত শহর জুড়ে,
মানুষ গুলো যাচ্ছে যেন চুপসে মরে;
সুখ খুঁজে যে বেহুঁশ মন কাটাচ্ছে দিন,
পাড়ি দিচ্ছে যে মন, মৃত্যুতে অব-সান।

রঙ মেখে রঙ দিচ্ছ আড়াল,
মনে কি রঙ দিলে?
মানব-মানব বলে কোথাও নাই যে মানবতা,
বিশ্ব জুড়ে সবাই আজ বড়ই অভিনেতা।

তারিখঃ-১৫-০৮-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।