শিশু শ্রম
- আপন দেবনাথ ২৭-০৪-২০২৪

বিধাতার তৈরি অমূল্য রতন
করে নিষ্পাপ শিশু পাঠিয়েছে
গড়া এই সুন্দর ভুবন ।
জানেনা সে পাবে কী
স্থির হয়ে থাকে
মাতৃধামে দশমাস ব্যাপী,
রয়েছে শুয়ে দেখবে ছুঁয়ে
স্রষ্টার সৃষ্টি পবন, কিরণ ।

অত:পর-
হয়েছে বঞ্চিত, মায়ের বুকের সঞ্চিত,আদর স্নেহ ভালবাসার ।
পিতার অভাবে পুড়ে মরে
যবে হয়েছে বয়স ছয়-
লোহা পিঠায়, ইটের ভাটায়
রিক্সা চালায়, হয় যে টোকায় ।
বাড়ি বাড়ি টাকায় দায়,
কোমল হাতে গাড়ি ধয়
না রাখে লোক লজ্জার ভয় ।

সুশীল সমাজের থাকেনা কাজ
চোখ রাখে কোথায় পড়ল বাজ
সুযোগ পেলেই বাধে কৌশল
ঠাকাতে থাকে যারা দূর্বল
টাকার হুজুক পড়লো কোথা
সুশীলতা ভুলে গিয়ে চোখে বাদে কালো ফিতা ।

দেশ জাতির হবে যারা ধারক বাহক
মিছে আশায়,মিছে কথায়
বন্দি রাখে তাদের হক।
শিশুর হাতে থাকবে বই,
এই সমাজে তা আর হলো কই?
নজর যদি পড়ে শিশুর দিকে
অবহেলা বোধ করে ফিকে
দূর করবো চক্ষু ভ্রম -
বুকে হাত রেখে মোরা আজ শপথ করি,
বন্ধ করবো শিশু শ্রম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।