চোরাবালির চক্রান্তে
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

এই সংসারে তোমার মতো এতটা আপন
আমার যে আর কেউ নেই,
যতদিন দেখলাম এতো সুন্দর মনের নারী
পাইনি জগতে কাউকেই।

তোমার হৃদয় অস্থিত্বেই আমি মিশে গেছি
রক্তের প্রতিটি কোণে সব জায়গাতে,
তোমাকে না পেলে এই জীবন বিপন্ন হবে
জেনে নিও আমার নিছক পৃথিবীতে।

এ ঢাল ও ঢাল সবখানে ঘুমপাড়ানির গানে
কতো জনে আবিষ্ট করেই চলেছে,
সুযোগ সন্ধানে সম্মোহনী ছলে স্বীয় ভানে
সামাজিক যোগাযোগে ফাঁদে ফেলেছে।

কূটকৌশলে যখনি পড়েছে ধরা হয়েছে
লুণ্ঠিত তাদের সব আদ্যোপান্ত,
ভুলেই ভুলের ছলনায় পড়েছে যে প্রেমানন্দ
হায়! কি করে পারলে হতে সর্বস্বান্ত!

মহা সমুদ্রের চোরাবালিতে নিজেকে বাঁচাতে
সাবধানে পা ফেলতে হবে,
আর যেন পড়ো না ভুলে অজ্ঞতার অতলে
নিজেকে বাঁচাতে তবে!

ক্ষণিকের সুখে সুখী হতে যেয়ো না চক্রান্তে
অবাধ সুন্দর আগামীকে ফেলে,
লোভ চাকচিক্যময় জগতের হাত থেকে নিজেকে
বাঁচিয়ে রাখবে সত্য সুন্দরের মহিমায় ঢেলে।

তাং- ২৮/১০/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।