চাষার দুক্ষু
- কবি মাজু ইব্রাহীম - নির্যার্তিতোর কাব্য ২৬-০৪-২০২৪

ক্ষুধা জ্বালায় মরি বাহে
দু'বেলা জোটেনা ভাত,
ছেড়াবস্ত্রে কাটে জীবন
অনিদ্রায় যায় রাত ।

হালের বলদ বিকায় বাহে
জোটে না অন্ন-বস্ত্র,
ছাওয়ালের ছাড়েনা অসুখ
বিদ্যার নাই যে শাস্ত্র ।

সারাবেলার শ্রম শেষে
শোধ করি বাহে দ্যানা,
সর্বাঙ্গে মোর ঘাম ঝরে
ক্ষয় হয় মোর ত্যানা ।

চায়না ফিরে পানে বাহে
ওদের দয়ার চক্ষু,
সুখি দেশের দুঃখী চাষা
নিসাবে চাষার দুক্ষু ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।