অচল পয়সা
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৭-০৪-২০২৪

জীবন মৃত্যুর মাঝামাঝি
আমি দাড়িয়ে,
এক পিচ্ছিল উপতক্যায়।
ভবের হাটের ভাঙ্গার গান
বারে বারে বাজে কানে
ব্যাথাতুর এই মনে
কত নানান স্মৃতি ভাসছে
প্রতিদিন প্রতিক্ষণে।

অতীতের সব স্মৃতিকণাগুলি
ছুড়ে ফেলে আস্তাকুড়ে
তুমি তো আছো বেশ!
তুমি হাসিছো তুমি খেলিছো
মনে হয়না তোমার মনে
আছে কোন আগেকার রেশ।

জানু বলেছো, বন্ধু বলেছো
বেষ্টু বলেছো কত!
একান্তে এসে বুকে ঠাঁই নিয়ে
অরো কত কি বলেছো
মনে নেই অত শত।

ভোল পাল্টে আবার ছুটেছ..
শুধু কি জীবনের প্রয়োজনে!
আমি ভাবি মনে
কতটা পার তুমি
মানিয়ে নিতে
নিত্য-নূতনের অাহবানে!
অত ছলা কলা আমি পারি নি,
পারিনি তো পাঁচকে সাত বলতে
যেমনি পারিনি তোমার মুখোশের
সাতকাহনের আসল রূপটি ধরতে!
ইংরেজি লাভে বাংলার লাভ
তুমি খুজিঁতে ওস্তাদ।
কতজনের বারটা বাজাতে
জীবন ফাসাতে অাজো
নিত্য-নূতন পারিছ ফাঁদ।

তুমি আধুনিক তুমি মডার্ন
আমি অচল পয়সা।
অামার কাছে ব্ন্ধুত্বই অাসল
ভালবাসাটা সাত রাজার ধন
তোমার কাছে যা ব্যবসা!
একডালা, নাটোর। ৩১.১০.২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।