আমার দূর্গা
- Rahul Shil ২৭-০৪-২০২৪

আমার দূর্গা রক্ত মাংসে গড়া,
তোমার দূর্গা মাটি দিয়ে মুড়া।
আমার দূর্গার কঙ্কালিত দেহ,
তোমার দূর্গার অলঙ্কার ভরা দেহ।

আমার দূর্গার চূর্ন কাপড়,
তোমার দূর্গার দামি কাপড়।
আমার দূর্গা অত্যাচারীত আর নিপীড়িত,
তোমার দূর্গা সর্বান্তে পূজিত।

আমার দূর্গার খালি পেটে দিন কাটান,
তোমার দূর্গার খাবার অফুরান।
আমার দূর্গার বৃদ্ধাশ্রমে দিন যাপন,
তোমার দূর্গার সকলই আপন।

তোমার দূর্গা যেরূপ মাতৃ স্বরূপ,
আমার দূর্গারও তেমনি শতরূপ।
তাহলে কেন যুগ যুগ ধরে চলতে থাকবে
আমার দূর্গার বলিদান!
তাতে তো তোমার দূর্গারই অপমান।

তাই বলি কেউ করো না এমন,
দূর্গা স্বরূপ মাতার সাথে করো দিন যাপন।
সেই তো তোমায় দেখিয়েছে এই বিশ্ব-ভূবন,
মা ছাড়া কেউ যে আর হয়না গো আপন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।