আত্মকথন - ১
- নোমান আব্দুল্লাহ্ - অসজ্ঞায়িত ২৭-০৪-২০২৪

রাতের আকাশে সপ্তর্ষিমন্ডলের পাশে সপ্তর্ষিমন্ডল, আমি কি ভুল
দেখছি? এ কি আমার ভ্রম? না কি
মস্তিষ্ক বিকৃতি?এক মহশূণ্যের আড়ালে
মহাশূণ্য, তবে এও কি ভুল? ভ্রম?
না কি বিকৃতি?

যে ছায়াপথে চলে গেছে শত সহস্রাব্দ
কাল, নীহারিকা পুঞ্জের আলিঙ্গনে হয়েছে
ক্ষত- বিক্ষত, পূর্বপুরুষেরা হয়েছে পথভ্রষ্ট।
সান্ধ্য বন্দনা মিলেছে অন্য কোন সান্ধ্য
বন্দনায়।

তবুও হেঁটেছি, হারিয়েছি, খুঁজেছি দিক
হারা দিগন্তে। সন্ধ্যাতারা ধ্রুব মেনে
চলেছি সপ্তর্ষিমন্ডলে, মহাশূণ্যে অথবা অন্য
কোন পৌরানিক চক্রে; জীবন-মৃত্যুর
অালিঙ্গনে।

পথ গেছে অন্য পথে, জীবন গেছে অন্য জীবনে
রাতও গেছে অন্য রূপকথার আড়ালে;
তবুও বেদনারা অাজ থমকে আছে, ডুবে আছে
জীবন চক্রের অষ্টেপৃষ্ঠে, প্রেমহীন
দীর্ঘ রজনী হয়ে।

তবে এ সবই ভ্রম? স্বপ্ন? মদিরা? বিকৃতি?
না কি স্বপ্নে জড়ানো কোন অতৃপ্ত আকুতি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।