মুক্ত বীর
- অরণ্য- (ভাবুক কবি) ২৭-০৪-২০২৪

ভারতীয় সিমান্তে থাকে মহা বিপদ
প্রতিক্ষণে নিতে হয় মৃত্যুর ঝুঁকি,
দেশ রক্ষার তাগিদে থাকি প্রস্তুত
ওপারের শত্রুরা বারংবার দেয় উঁকি।

সম্মুখে আসে বাধা বিপত্তি
তবু পাই না কখনো মৃত্যুকে ভয়!
চোখে চোখ রেখে লড়াই করি
মোর কদম পিছু হোটবার নয়।

সদা হাতে ধরে থাকি রাইফেল
যা শত্রু ধ্বংসে পবনের মতো চলে,
আচমকা রক্তের খেলায় উঠি মেতে
নিজেকে সোঁপে শপথের বেড়াজালে।

দৃষ্টির সামনে একবার শত্রু দেখলেই
নিজেকে রাখতে পারিনা আর স্থির,
তৎকাল ঝাঁপিয়ে পড়ি তাদের ওপর
আমি এক ভারতীয় মুক্ত বীর!

বেলা গড়িয়ে যখন নামে আঁধার
সীমান্তের প্রতিচ্ছবি হয় আরো ভয়ংকর,
নিদ্রা রজনীতেও শুনি গুলির আওয়াজ
অন্তরে ক্রোধের আগুন জ্বলে প্রখর!

দেশের জন্যে সদা প্রাণ দিতে প্রস্তুত
আসুক না যতই বিপদের তুফান নেমে,
মৃত্যুর সাথে প্রতিদিন আলিঙ্গন করি
এ যুদ্ধ কখনো যাবে না থেমে।


রচনাকালঃ- ১৪/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।