অমৃত বিষের বীজ
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৬-০৪-২০২৪

কত শত জনে আড় চোখে চায়,
কেউ কেউ ফিরে ফিরে ধায়,
কেউ ডানে বায় করে হায় হায়!
তাতে কিইবা আসে যায়!
কবির কিংবা তাঁর!
সে শুধু তার যে শুধু তাঁর,
মহাকর্ষ দুনির্বার;
মনোরাজ্যে যে ধায়
তাঁকে রোখা নাহি যায়।
না পাবার না হারাবার
লীলাখেলা নিরাকার,
ছলাকলা নিত্যকার,
শত ধরনের শত জনমের।
ভোলা নাহি যায় ছোড়া নাহি যায়
সওয়া নাহি যায় ছোঁয়া নাহি যায়
নিশ্চুপ অসহায়।
নিঃস্প্রভ হয় না কোন কালে,
দুর্মর তা ত্রিকালে,
জ্বলে জ্বলে জয় শেষ কালে।
তবে ঠাঁই নাহি মিলে ভালে
ইহলোকে ইহকালে।
এ ধরাধামে যত অাছে
আচার আইন কানুন,
যত আছে শাস্রী শাসকের
অযুত নিয়ুত বিধিমালা
কেহ রুধিতে নাহি পারে
কোন বিধিবলে।
এ অমৃত বিষের বীজ
বিধি নিজ হাতে রোপণ করে
চিরদিন চিরকাল অন্তরে অন্তরে
মানুষের কি সাধ্য আছে
রুধিতে পারে তা কোন কালে
ইহাকে তুমি-আমি খেলা বলে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।