প্রেমের জন‍্যই আসবো না হয়
- KAJAL DAS - অপ্রকাশিত ২৭-০৪-২০২৪

আমরা যখন প্রেমে পড়বো- বয়স টয়স মানবো না আর, জাত-পাতও বাছবো না আর তোমায় দেখেই প্রেমে পড়বো, দুই বাড়িতেই অসম্মতি, থমকে সময়? মানবোনা আর, দিব্যি দেবে, দিগ্গে যা আমরা কিন্তু প্রেমে পড়ব'ই। ছুট লাগাব তেপান্তরে, ছুটতে ছুটতে বেসামালই নষ্ট হব, বেজাত হব, আমরা কিন্তু থামবনা আর- নদীর মত ছুট লাগাবো হাতের কাছে জীবন খুঁজে- দু'হাত দিয়ে রঙ মাখাব, ছুটতে ছুটতে আবীর হয়ে- তোমার বুকে ঘড় বাঁধব, তোমার চোখে, তোমার মুখে তোমার ঠোঁটে ঘর বাঁধবো। আমরা কিন্তু প্রেমে পড়ব'ই। সুধরে নেওয়া জীবনটাকে সাজিয়ে তেমন রাখবনা আর, তুমি আসবে সঙ্গে যদি উস্কোখুস্কো সময় আসে? তাকেই নেব আপন করে, তোমার হাতে ঘন্টা খানেক ঠোঁট রাখবো, তুমি কি খুব লজ্জা পাবে? তুমিও হবে মুক্ত আকাশ, আমি হব প্রথম পুরুষ মেঘের মতই উড়নচণ্ডী। সময় যদি পাই বা না পাই আমরা কিন্তু প্রেমে পড়ব'ই একটু তোমায় ছুঁয়ে দেখবো, না না একটুতে নয়, চোখ যেখানে পায়নে নাগাল- তোমায় আমি দেখবো ছুঁয়ে। ঝড় ওঠা কোনো সন্ধ্যে বেলায় যখন আকাশ ক্লান্ত হবে- একটুখানি কাছে যাব, তুমিও খানিক আসবে কাছে, সেই সুবাদে ধূলোর রাশি মাখবে তোমার চোখের ভাষা। আমিও খানিক দেখবো চেয়ে তুমি কেমন বইতে পার, না না একটুতে নয় আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরার ইচ্ছেটাকে রাখবো ধরে সঙ্গোপনে। আমরা তখন বৃষ্টি হওয়ার অপেক্ষাতে ফুলের গন্ধ মাখব গায়ে, প্রেমে পড়বো। তোমায় নিয়ে, হ‍্যাঁ হ‍্যাঁ তোমায় নিয়ে পাহাড় চূড়ায় ঘড় বাঁধবো, ছনের চালা, মাটিতে তার মাদুর পেতে বসবো দুজন পিঠের সাথে পিঠ ঘেষিয়ে নানান সুরে গান গাইবো, যে গান তোমার ভালো লাগে, সেই গানটাই গাইবো না হয়। দু এক ফোঁটা শিশির মেখে আসবে আমার পরম চাওয়া, হাওয়ার সাথে মিশিয়ে তাকে- তোমার চুলে, তোমার ঠোঁটে তোমার গলায় মাখিয়ে দেব। একটা ঘরে দুজন মিলে কাটিয়ে দেব এ জীবনটা। আবার যদি প্রেমে পড়ি! এবার কিন্তু আমি নারী, তুমি হবে প্রথম পুরুষ প্রথম তোমার দেখার দিনে, আমি হব লাজুক মেয়ে, তুমি হবে আমার মতই এখন যেমন উড়নচণ্ডী নির্লজ্জ বেহায়া বড়, তাই হবে, তাইই হবে। এবার আমি নারীই হব, বুকের ভেতর তোমায় পাবার ইচ্ছেটাকে- সামলে নেব, নারী হলেও ক্ষতি তো নেই, আবার দুজন প্রেমে পড়বো। আমি হব নরম নদী তুমি হবে মেঘলা আকাশ, শুকিয়ে যাওয়া ইচ্ছেটাকে এক নিমিষে- ভিজিয়ে দিয়ে বলবে- আমি এই এসেছি, বৃষ্টি হয়ে, দুকূল ছেপে। তখন আমি তোমার কাছেই পরাজিত, তোমার কাছেই দেব ধরা, তুমি হবে প্রথম পুরুষ, তুমিই আমার বৃষ্টি মনে একপশলা। অনেক খানি সময় গেল এ জীবনটাও অপেক্ষাতে এবার যদি প্রেমে, পড়ি না- পড়বই তোমায় নিয়ে ভাববো না আর তুমি নারী আমি পুরুষ, তুমি পুরুষ আমি নারী সেসব কথা ভাববনা আর। ভাবনা মিছেই, কি হব তা সময় হলেই দেখা যাবে, এ জীবনটা যেমন তেমন কেটে গেল- কেটেই গেল অপেক্ষাতে। এবার যদি........ না না ভাববো না আর- শুধুই,- শুধুই তোমায় বাসবো ভালো, ভালো বাসবো, ভালো বাসবো এবার যদি...………

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।